কক্সবাজার, মঙ্গলবার, ৭ মে ২০২৪

স্মল-ক্যাপে বাজারে আসছে মুনালিসা সিরামিক

স্বল্প ও মাঝারি মূলধনী প্রথম কোম্পানি হিসেবে বাজারে আসছে দেশের অন্যতম সিরামিক প্রতিষ্ঠান মুনালিসা সিরামিক বিডি লিমিটেড। ইতোমধ্যে কোম্পানিটি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশন (বিএসইসি) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) আবেদন করেছে। কোম্পানিটি বাজারে আনতে কাজ করছে দেশে অন্যতম ইস্যু-ব্যবস্থাপনা কোম্পানি সন্ধানী লাইফ ফিন্যান্স লিমিটেডে।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, স্বল্প মূলধনী কোম্পানি হিসেবে আবেদনকারী প্রথম প্রতিষ্ঠান মুনালিসা সিরামিক বিডি। কোম্পানিটির অনুমোধিত মূলধন ৫০ কোটি টাকা এবং পরিশিাধত মূলধন ৫ কোটি টাকা। পুঁজিবাজার থেকে কোম্পানিটি ১ কোটি টাকা নিতে চায়।

জানা গেছে, ২০১৪ সালের জানুয়ারি মাসে কোম্পানিটি রেজিস্ট্রেশন নিয়েছে। আর ২০১৬ সালের ১লা জানুয়ারী বাণিজ্যিকভাবে চালু হয়েছে।

কোম্পানিটি ওয়াল টাইলস এবং ফ্লোর টাইলস তৈরি করে। ২০১৬ সালে কোম্পানিটির বিক্রি ছিলো ১৮ কোটি ৪৬ লাখ ৩ হাজার টাকা, ২০১৭ সালে কোম্পানিটির বিক্রি ছিলো ৬৫ কোটি ৫২ লাখ ৮৯ হাজার টাকা এবং ২০১৮ সালে বিক্রি হয়েছে ৬৮ কোটি ১২ লাখ ৩১ হাজার টাকা।

এ বিষয়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসইর) ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুর রহমান মজুমদা বলেন, মুনালিসা সিরামিক বিডি স্মল-ক্যাপ কোম্পানি হিসেবে বিএসইসিতে আবেদন করেছে। একই সঙ্গে কোম্পানিটি সিএসইতেও আবেদন করেছে। বিএসইসি কোম্পানিটির যাচাই-বাছাই করে যোগ্য হলো অনুমোদন দিবে। পরে আমাদের এখানে কোম্পানিটির লেনদেন শুরু হবে।

পাঠকের মতামত: